৩০ সেপ্টেম্বর ২০১২

অনুপ দত্ত

সব শামুক শঙ্খ নয়

সব শামুক শঙ্খ নয়
অনেক শামুকের মাঝে
কেউ কেউ শঙ্খ হয় !

কবিতাকে যখন আমি জড়িয়ে শুয়েছিলাম
কবিতা তখন আমায় এ কথা কানাকানি করেছিল
অদ্ভূত লেগেছিল..অদ্ভূত লেগেছিল
যেন দেব সাহিত্য কুটিরের প্রকাশিত বই'এর মতো
সত্য কথা ..সত্য লেখা
সেই এক কবিতার কথা..কবিতার ব্যথা

প্রকাশিত গ্রন্থ সব সত্য হয়না
প্রকাশন সত্য হয়
সমস্ত সত্য দুঃখের সঙ্গে বলে ওঠে..
"ও যে মানে না মানা ...."

সব শামুক শঙ্খ নয়
অনেক শামুকের মাঝে
কেউ কেউ শঙ্খ হয় !
কবিতাকে যখন আমি জড়িয়ে শুয়েছিলাম
একটা ভোর বেআব্রু নিমন্ত্রণ লিপি এঁকে
নীল খাম ছেড়ে যায় তোমার বালিশে
বলে....এক একটা দিন অমোঘ চাবিকাঠি
এসো খুলে দেখি পায়ের ফোঁকরে গাছে অগাছে
ঢুকে পড়ি যৌন সংগ্রহশালায়..রেখে আসি আমাদের মিলন অংশ !

দেখো..সংগ্রহশালা যেন বন্ধ করো না
ভালবাসা যদি আসে !!
রাতের অরাতে..ভালবাসা যদি নীল রং মেখে আসে
অন্ধকার আরো ঘন হোল নীলে কালো মিশে সেত আরো সুন্দে দেখাবে
ধরতে গেলে ভয় হয়--
কাছে টানতে গেলে যদি অন্ধকারে আরো অন্ধকার জুড়ে যায়
সেতো ভয়ানক হবে..পাওয়া না পাওয়া দোটানায় !!
এই ভালো ...জানো..
তুমি আমার ভালবাসা হয়ে সামনে দাঁড়াও
তোমায় দেখি দুচোখ ভরে অনন্তের আলোতে
পৃথিবী জানুক ..আমার ভালবাসা আমার সামনে দাঁড়িয়ে!

পৃথিবী আর কখনো বলবে না..
কে তুমি এই অনুপ দত্ত ?


থানে
১৯/০৯/২০১২
সন্ধে ৭.০০

২টি মন্তব্য: