৩১ অক্টোবর ২০১২

ডা.সুরাইয়া হেলেন

আজ আমার বিবাহ-বার্ষিকী

এইতো এমনি এক দিনে

গায়ে
জড়িয়েছিলাম বেনারসী আগুন শাড়ি

হাতে দাসত্বের চুড়ি,পায়ে নূপুর শৃঙ্খল বেড়ী

গলায় সোনার হার নয় ফাঁসির দড়ি

এসেছিলো ফুল নয় কাঁটার গাড়ি

আপন স্বাধীন নিবাস ছাড়ি

দাসী হয়ে এসেছিলাম পরের বাড়ি

সারাজীবনের তরে মাথায় বাড়ি

কন্যা থেকে জায়া,আমরা যে পরাধীন নারী !

সত্যি বলতে কি,আজ আমারও বিবাহ বার্ষিকী!যে মানুষটির সাথে ৩৫টি বছর সুখে দুখে কাটিয়ে দিয়েছি ,এই দিনটিতে তিনি যেখানেই থাকুন চলে এসেছেন ,একসাথে কেটেছে দিনটি!আজ এই প্রথম তিনি দেশের বাইরে!সকালে ফোন করে বললেন,‘আজ কত তারিখ,মনে আছে তো?’বললাম,‘হ্যাঁ আছে!’বললেন,‘কী কী করছো আজ?’



কিছুই না!’


কেন কেন?কাউকে ডাকোনি?বন্ধুবান্ধব,আত্মীয়-স্বজন?’

বলি,‘কখনও কি আমি কিছু করেছি?আমি কি পারি এগুলো?আর তুমিই নেই এখানে,কী হবে এসব করে?’

কথা সত্যি,এই দিনটির সমস্ত প্ল্যান,প্রোগ্রাম,পোশাক ,এমনকি খাবার মেন্যূ পর্যন্‌ত এতোগুলো বছর তার করা!আমি তাকে ছাড়া আজ অনুষ্ঠান করবো,খাবো দাবো,ঘুরবো?!ভাবতেই পারিনা!নাহ,আজ একটি সাদামাটা দিন যাবে আমার!আল্লাহর কাছে সবসময় প্রার্থনা করি,আমাকে যেন পৃথিবী থেকে তার আগে তুলে নেন

তাকে ছাড়া আমার জগৎ সংসার যে অন্ধকার!তাকে ছাড়া বেঁচে থাকার কথা চিন্তাই করতে পারিনা!আল্লাহ যেন অন্তত এই কষ্টটার মুখোমুখি আমাকে না করেন!ভাবি,একজনের ওপর অতটা নির্ভরশীলতা বোধহয় ঠিক না!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন